সম্পাদকীয়
অস্ট্রিয়ান কবি ও ঔপন্যাসিক রাইনার মারিয়া রিলকের পুরো নাম রেনে কার্ল উইলহেম জোহান জোসেফ মারিয়া রিলকে। তৎকালীন অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের আওতাধীন প্রাগ শহরে ১৮৭৫ সালের ৪ ডিসেম্বর তাঁর জন্ম।
মা-বাবার চাপে ১৮৮৬ থেকে ১৮৯১ সাল পর্যন্ত মিলিটারি একাডেমিতে পড়াশোনা করেন রিলকে। এরপর অসুস্থতার কারণে সেখান থেকে চলে আসেন। ১৮৯৬ সাল পর্যন্ত প্রাগ ও মিউনিখে সাহিত্য, শিল্প, ইতিহাস ও দর্শন নিয়ে পড়েন।
১৮৯৭ সালের পর থেকে মারিয়া রিলকে উত্তর আফ্রিকা, রাশিয়া, স্পেন, জার্মানি ও ইতালিতে ভ্রমণ করেন। শেষ দিকে তিনি থিতু হন তাঁর কাব্য অনুপ্রেরণার অন্যতম দেশ সুইজারল্যান্ডে। জার্মান সাহিত্যে তাঁর অবদান বেশি শোনা গেলেও তিনি ফরাসি ভাষায় ৪০০-এর বেশি কবিতা লিখেছেন। প্যারিসে অবস্থানকালে তাঁর আধা আত্মজৈবনিক ধাঁচের উপন্যাস ‘দি নোটবুকস অব মালটে লরিডস ব্রিগ’ প্রকাশিত হয়। কবি ফ্রাঞ্জ জাভার কাপুসকে তিনি অনেক চিঠি লিখেছিলেন। এগুলো পরবর্তী সময়ে তাঁর মৃত্যুর পর ‘লেটার্স টু আ ইয়ং পোয়েট’ নামে ১৯২৯ সালে প্রকাশিত হলে বেশ সাড়া জাগায়।
রিলকের প্রথম দিকের লেখায় অবিশ্বাস, নিঃসঙ্গতা ও উদ্বেগের দেখে মেলে। তবে শেষের দিকের লেখায় আধ্যাত্মিকতা ও মানবিকতার স্ফুরণ ঘটেছে। তাঁর লেখার আরেকটি বিশেষ দিক হলো আধুনিক সমাজের বিপর্যয় পরিস্থিতিকে তুলে ধরা। বিশ শতকের শেষ দিকে তাঁর কবিতা নতুন করে সমাদর লাভ করতে থাকে। তাঁকে নিয়ে আলোচনা হতো বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানে, বই ও চলচ্চিত্রের আলোচনায়। তাঁর বই জালালুদ্দীন রুমি ও কাহলিল জিবরানের সঙ্গে সর্বাধিক বিক্রির তালিকায় স্থান পেতে থাকে।
১৯২৩ সাল থেকে রাইনার মারিয়া রিলকে শারীরিক সমস্যায় ভুগতে থাকেন। এর জের ধরে তাঁর শেষজীবনের বড় অংশ কাটে বিভিন্ন হাসপাতালে। এ সময় তাঁর ক্যানসারসহ আরও কিছু শারীরিক জটিলতা দেখা দেয়। ১৯২৬ সালের ২৭ ডিসেম্বর তিনি সুইজারল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।
অস্ট্রিয়ান কবি ও ঔপন্যাসিক রাইনার মারিয়া রিলকের পুরো নাম রেনে কার্ল উইলহেম জোহান জোসেফ মারিয়া রিলকে। তৎকালীন অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের আওতাধীন প্রাগ শহরে ১৮৭৫ সালের ৪ ডিসেম্বর তাঁর জন্ম।
মা-বাবার চাপে ১৮৮৬ থেকে ১৮৯১ সাল পর্যন্ত মিলিটারি একাডেমিতে পড়াশোনা করেন রিলকে। এরপর অসুস্থতার কারণে সেখান থেকে চলে আসেন। ১৮৯৬ সাল পর্যন্ত প্রাগ ও মিউনিখে সাহিত্য, শিল্প, ইতিহাস ও দর্শন নিয়ে পড়েন।
১৮৯৭ সালের পর থেকে মারিয়া রিলকে উত্তর আফ্রিকা, রাশিয়া, স্পেন, জার্মানি ও ইতালিতে ভ্রমণ করেন। শেষ দিকে তিনি থিতু হন তাঁর কাব্য অনুপ্রেরণার অন্যতম দেশ সুইজারল্যান্ডে। জার্মান সাহিত্যে তাঁর অবদান বেশি শোনা গেলেও তিনি ফরাসি ভাষায় ৪০০-এর বেশি কবিতা লিখেছেন। প্যারিসে অবস্থানকালে তাঁর আধা আত্মজৈবনিক ধাঁচের উপন্যাস ‘দি নোটবুকস অব মালটে লরিডস ব্রিগ’ প্রকাশিত হয়। কবি ফ্রাঞ্জ জাভার কাপুসকে তিনি অনেক চিঠি লিখেছিলেন। এগুলো পরবর্তী সময়ে তাঁর মৃত্যুর পর ‘লেটার্স টু আ ইয়ং পোয়েট’ নামে ১৯২৯ সালে প্রকাশিত হলে বেশ সাড়া জাগায়।
রিলকের প্রথম দিকের লেখায় অবিশ্বাস, নিঃসঙ্গতা ও উদ্বেগের দেখে মেলে। তবে শেষের দিকের লেখায় আধ্যাত্মিকতা ও মানবিকতার স্ফুরণ ঘটেছে। তাঁর লেখার আরেকটি বিশেষ দিক হলো আধুনিক সমাজের বিপর্যয় পরিস্থিতিকে তুলে ধরা। বিশ শতকের শেষ দিকে তাঁর কবিতা নতুন করে সমাদর লাভ করতে থাকে। তাঁকে নিয়ে আলোচনা হতো বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানে, বই ও চলচ্চিত্রের আলোচনায়। তাঁর বই জালালুদ্দীন রুমি ও কাহলিল জিবরানের সঙ্গে সর্বাধিক বিক্রির তালিকায় স্থান পেতে থাকে।
১৯২৩ সাল থেকে রাইনার মারিয়া রিলকে শারীরিক সমস্যায় ভুগতে থাকেন। এর জের ধরে তাঁর শেষজীবনের বড় অংশ কাটে বিভিন্ন হাসপাতালে। এ সময় তাঁর ক্যানসারসহ আরও কিছু শারীরিক জটিলতা দেখা দেয়। ১৯২৬ সালের ২৭ ডিসেম্বর তিনি সুইজারল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।
... স্কুলে থাকতেই, দীপা দত্তের বাবা সুধাংশু বিমল দত্ত আমাদের এলাকার কমিউনিস্ট এমপি ছিলেন। ওখানে ভাষা আন্দোলনের ধাক্কাটা তীব্রভাবে লাগলো। ভাষা আন্দোলনের একজন নেতা হলেন প্রিন্সিপাল কাশেম।... তারপরে ধরো এই কমিউনিস্ট আন্দোলন, আমাদের ওখানে তখন বড় বড় নেতা যেমন আহসাব উদ্দীন সাহেব, ওখানে মিটিং করতে আসতেন।
১৫ ঘণ্টা আগে...রাজনৈতিক বিশ্বাসকে যদি কবিতায় উত্তীর্ণ করা যায়, তাহলে সেটা কবিতা থাকবে, কিন্তু রাজনৈতিক বিশ্বাসকে যদি স্লোগান হিসেবে ব্যবহার করা হয় কবিতায়, তাহলে সেটা আর কবিতা থাকবে না। কিন্তু উচ্চকণ্ঠ হলে যে কবিতা হবে না, আমি সেটা বিশ্বাস করি না। নেরুদা যথেষ্ট উচ্চকণ্ঠ রাজনৈতিক কবিতা লিখেছেন এবং সেগুলো যথেষ্ট..
৮ দিন আগেভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১৪ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১৫ দিন আগে