নিজস্ব প্রতিবেদক, ঢাকা
১৯০৭ সালে বিক্রমপুরে এক বৈদ্য পরিবারে জন্মান বিপ্লবী ও সাহিত্যিক কমলা দাশগুপ্ত। এরপর পরিবারের সঙ্গে কলকাতায় বসবাস শুরু করেন।
১৯২৪ সালে ঢাকার ব্রাহ্ম বালিকা শিক্ষালয় থেকে প্রবেশিকা পাস করে কলকাতায় ফিরে বেথুন কলেজে ভর্তি হন কমলা। ১৯২৮ সালে সেখান থেকে বিএ পাস করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইতিহাসে এমএ পাস করেন। সেখানে পড়া অবস্থাতেই যুগান্তর দলের সঙ্গে পরিচয় হয় তাঁর। সে সময় তিনি দীনেশ মজুমদারের কাছে লাঠিখেলা শিখতে শুরু করেন। ১৯২৯ সালে গান্ধীর অহিংসবাদ ছেড়ে সশস্ত্র সংগ্রামের জন্য রসিক লাল দাসের প্রেরণায় যুগান্তর দলে যোগ দেন কমলা। ১৯২২ সালে গভর্নর স্ট্যানলি জ্যাকসনকে হত্যার চেষ্টাকারী বীণা দাসকে রিভলবার সরবরাহ করেন তিনি।
১৯৩২ থেকে ৩৮ সাল পর্যন্ত কমলা দাশগুপ্ত প্রেসিডেন্সি ও হিজলী বন্দিনিবাসে আটক থাকেন এবং ম্যালেরিয়ায় আক্রান্ত হন। ১৯৩০ সালে তিনি বাড়ি ছেড়ে দরিদ্র নারীদের জন্য তৈরি একটি হোস্টেলের ম্যানেজার হিসেবে চাকরি নেন। দাঙ্গাবিধ্বস্ত নোয়াখালীতে ত্রাণ বিতরণের কাজ করেছেন এই বিপ্লবী। কর্মজীবনে শিক্ষকতা ছাড়াও ‘মন্দিরা’ নামে একটি পত্রিকা সম্পাদনা করতেন কমলা। দেশভাগের পরে লিখেছিলেন আত্মজীবনী এবং একটি গবেষণামূলক বই।
১৯০৭ সালে বিক্রমপুরে এক বৈদ্য পরিবারে জন্মান বিপ্লবী ও সাহিত্যিক কমলা দাশগুপ্ত। এরপর পরিবারের সঙ্গে কলকাতায় বসবাস শুরু করেন।
১৯২৪ সালে ঢাকার ব্রাহ্ম বালিকা শিক্ষালয় থেকে প্রবেশিকা পাস করে কলকাতায় ফিরে বেথুন কলেজে ভর্তি হন কমলা। ১৯২৮ সালে সেখান থেকে বিএ পাস করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইতিহাসে এমএ পাস করেন। সেখানে পড়া অবস্থাতেই যুগান্তর দলের সঙ্গে পরিচয় হয় তাঁর। সে সময় তিনি দীনেশ মজুমদারের কাছে লাঠিখেলা শিখতে শুরু করেন। ১৯২৯ সালে গান্ধীর অহিংসবাদ ছেড়ে সশস্ত্র সংগ্রামের জন্য রসিক লাল দাসের প্রেরণায় যুগান্তর দলে যোগ দেন কমলা। ১৯২২ সালে গভর্নর স্ট্যানলি জ্যাকসনকে হত্যার চেষ্টাকারী বীণা দাসকে রিভলবার সরবরাহ করেন তিনি।
১৯৩২ থেকে ৩৮ সাল পর্যন্ত কমলা দাশগুপ্ত প্রেসিডেন্সি ও হিজলী বন্দিনিবাসে আটক থাকেন এবং ম্যালেরিয়ায় আক্রান্ত হন। ১৯৩০ সালে তিনি বাড়ি ছেড়ে দরিদ্র নারীদের জন্য তৈরি একটি হোস্টেলের ম্যানেজার হিসেবে চাকরি নেন। দাঙ্গাবিধ্বস্ত নোয়াখালীতে ত্রাণ বিতরণের কাজ করেছেন এই বিপ্লবী। কর্মজীবনে শিক্ষকতা ছাড়াও ‘মন্দিরা’ নামে একটি পত্রিকা সম্পাদনা করতেন কমলা। দেশভাগের পরে লিখেছিলেন আত্মজীবনী এবং একটি গবেষণামূলক বই।
সারা বিশ্বে মুসলিম নারীদের বৈশিষ্ট্যমূলক একটি পোশাক হলো হিজাব বা হেড কভার। হিজাব বলতে মূলত মাথা ঢাকার একখণ্ড কাপড় বোঝায়। মাথা ঢাকা একটি ইসলাম ধর্মীয় বিধান হলেও বিশেষ করে পশ্চিমে এটি এখন মুসলিম নারীদের আত্মপরিচয় ও সাংস্কৃতিক বৈচিত্র্যের অনুষঙ্গ হয়ে উঠেছে।
১ ঘণ্টা আগেজয়পুরহাট ও দিনাজপুরে নারী ফুটবল ম্যাচ আয়োজনকে কেন্দ্র করে সহিংসতা এবং ম্যাচ বন্ধ করে দেওয়ার ঘটনার নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। একই সঙ্গে অবিলম্বে হামলাকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে তারা।
২ দিন আগেদেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। কিন্তু ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যে সুফল পাওয়া যায়, সেই জায়গায় তাঁরা পিছিয়ে আছেন এখনো। যেমন এখন অনলাইনে সরকারি বিভিন্ন কাজ, কেনাকাটা, আর্থিক লেনদেন করা যায়। কিন্তু সঠিক তথ্য ও ব্যবহারের অভাবে প্রান্তিক নারীরা এসব সুবিধা নিতে পারছ
৩ দিন আগেকোভিড ইফেক্ট তাঁকেও আক্রান্ত করেছিল। উচ্চশিক্ষিত খাদিজা ভালো বেতনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। কোভিডকালে প্রতিষ্ঠানটির ব্যবসা ভালো যাচ্ছিল না। সে সময় খাদিজা অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। নিয়মমাফিক অফিস থেকে ছুটি চাইলে অফিস জানিয়ে দিল, চাকরিটা ছেড়ে দিতে পারেন। খাদিজা চাকরিটা ছেড়ে দিলেন। খাদিজা জা
৩ দিন আগে