তুষার মিয়া
বছরের শেষ রাত। আকাশ আলোয় ভরে উঠবে, নতুন বছরের আবাহনে মেতে উঠবে মানুষ। তবে সেই উল্লাসের মাঝে আমরা কি কখনো ভেবে দেখেছি, আমাদের কর্মকাণ্ডে এই পৃথিবীর অন্য বাসিন্দাদের ওপর কী ভয়াবহ প্রভাব পড়ে?
ধরে নিন, রাত ১২টা। রঙিন আতশবাজি আকাশে ছড়িয়ে পড়ছে, পটকার বিকট শব্দ চারদিকে প্রতিধ্বনিত হচ্ছে। এরই মাঝে আশপাশের কোনো পাখির হার্টবিট থেমে যাচ্ছে আতঙ্কে। গাছে বসে থাকা পাখি ভয় পেয়ে উড়ে গিয়ে দেয়ালে ধাক্কা খেয়ে পড়ে যাচ্ছে মাটিতে। দূরের কোনো শিশু চিৎকার করে উঠছে, আর বয়স্ক মানুষটি আতঙ্কে অসাড় হয়ে বসে আছেন।
এক রাতের আনন্দের জন্য এত এত জীবনকে কষ্ট দেওয়া, এমনকি কেড়ে নেওয়া—এ কি সত্যিই আনন্দের বহিঃপ্রকাশ হতে পারে?
২০২১ সালের রোম শহরের ঘটনাটি আমরা অনেকে জানি। খ্রিষ্টীয় নববর্ষে আতশবাজির শব্দে হাজার হাজার পাখি মারা যায়। তাদের মৃত্যু হয়েছিল স্রেফ ভয় ও আতঙ্কের কারণে। আমাদের দেশেও আতশবাজি কিংবা পটকার শব্দে শিশুদের মৃত্যু বা আহত হওয়ার ঘটনা ঘটেছে।
পটকা ও আতশবাজি শুধু প্রাণিকুলের জন্য নয়, আমাদের নিজেদের জন্যও ক্ষতিকর। এগুলোতে থাকা কার্বন, সালফার এবং অন্যান্য বিষাক্ত রাসায়নিক বায়ুদূষণ ঘটায়। এসব গ্যাস শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমাদের শরীরে ঢুকে ক্যানসারসহ নানা মারাত্মক রোগ সৃষ্টি করে।
ফানুস ওড়ানো নিয়েও সতর্ক হওয়া প্রয়োজন। ফানুস থেকে লাগা আগুন শুধু সম্পদের ক্ষতি করে না, কখনো কখনো প্রাণহানিও ঘটায়। আমাদের শহুরে ঘনবসতিপূর্ণ পরিবেশে একটি ছোট আগুন কত বড় বিপর্যয় ডেকে আনতে পারে, তা আমরা সাম্প্রতিক ঘটনাগুলো থেকেই বুঝতে পারি।
অনলাইনে এসব বিষয়ে সচেতনতা তৈরি করতে দেখা গেলেও, তার নিচে ব্যঙ্গাত্মক মন্তব্য বা ‘হা হা’রিঅ্যাক্ট’ দেখে মনে হয়, আমরা কতটা দায়িত্বজ্ঞানহীন হয়ে উঠেছি। আমরা কি বুঝি না, প্রকৃতি রক্ষা মানে নিজেদের ভবিষ্যৎ রক্ষা করা?
আসুন, আমরা ভেবে দেখি, এক রাতের আনন্দের জন্য যদি একটি প্রাণীরও মৃত্যু হয়, তবে সেই দায় কি আমাদের নিতে হচ্ছে না? বছরের শেষ রাতটি কি আনন্দের হবে, নাকি আমাদের মানবিকতাহীনতার পরিচয় দেবে?
এই বছর শেষে আমরা আনন্দের নামে অন্যের ক্ষতি করা থেকে বিরত থাকব। আতশবাজি, পটকা কিংবা ফানুসের বিকল্প অনেক নিরাপদ উপায়েই নববর্ষ উদ্যাপন করা যায়।
এই পৃথিবীতে কেবল আমরা মানুষ নই, অন্য প্রাণীরাও আমাদের মতো বাঁচার অধিকার নিয়ে এখানে আছে। আসুন, এই এক রাতের সংযমের মধ্য দিয়ে তাদের প্রতি ভালোবাসা ও মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করি।
বছরের শেষ দিনটায় নয় খুনি হওয়ার পরিচয়; বরং হই প্রকৃতি ও জীবনের বন্ধু।
বছরের শেষ রাত। আকাশ আলোয় ভরে উঠবে, নতুন বছরের আবাহনে মেতে উঠবে মানুষ। তবে সেই উল্লাসের মাঝে আমরা কি কখনো ভেবে দেখেছি, আমাদের কর্মকাণ্ডে এই পৃথিবীর অন্য বাসিন্দাদের ওপর কী ভয়াবহ প্রভাব পড়ে?
ধরে নিন, রাত ১২টা। রঙিন আতশবাজি আকাশে ছড়িয়ে পড়ছে, পটকার বিকট শব্দ চারদিকে প্রতিধ্বনিত হচ্ছে। এরই মাঝে আশপাশের কোনো পাখির হার্টবিট থেমে যাচ্ছে আতঙ্কে। গাছে বসে থাকা পাখি ভয় পেয়ে উড়ে গিয়ে দেয়ালে ধাক্কা খেয়ে পড়ে যাচ্ছে মাটিতে। দূরের কোনো শিশু চিৎকার করে উঠছে, আর বয়স্ক মানুষটি আতঙ্কে অসাড় হয়ে বসে আছেন।
এক রাতের আনন্দের জন্য এত এত জীবনকে কষ্ট দেওয়া, এমনকি কেড়ে নেওয়া—এ কি সত্যিই আনন্দের বহিঃপ্রকাশ হতে পারে?
২০২১ সালের রোম শহরের ঘটনাটি আমরা অনেকে জানি। খ্রিষ্টীয় নববর্ষে আতশবাজির শব্দে হাজার হাজার পাখি মারা যায়। তাদের মৃত্যু হয়েছিল স্রেফ ভয় ও আতঙ্কের কারণে। আমাদের দেশেও আতশবাজি কিংবা পটকার শব্দে শিশুদের মৃত্যু বা আহত হওয়ার ঘটনা ঘটেছে।
পটকা ও আতশবাজি শুধু প্রাণিকুলের জন্য নয়, আমাদের নিজেদের জন্যও ক্ষতিকর। এগুলোতে থাকা কার্বন, সালফার এবং অন্যান্য বিষাক্ত রাসায়নিক বায়ুদূষণ ঘটায়। এসব গ্যাস শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমাদের শরীরে ঢুকে ক্যানসারসহ নানা মারাত্মক রোগ সৃষ্টি করে।
ফানুস ওড়ানো নিয়েও সতর্ক হওয়া প্রয়োজন। ফানুস থেকে লাগা আগুন শুধু সম্পদের ক্ষতি করে না, কখনো কখনো প্রাণহানিও ঘটায়। আমাদের শহুরে ঘনবসতিপূর্ণ পরিবেশে একটি ছোট আগুন কত বড় বিপর্যয় ডেকে আনতে পারে, তা আমরা সাম্প্রতিক ঘটনাগুলো থেকেই বুঝতে পারি।
অনলাইনে এসব বিষয়ে সচেতনতা তৈরি করতে দেখা গেলেও, তার নিচে ব্যঙ্গাত্মক মন্তব্য বা ‘হা হা’রিঅ্যাক্ট’ দেখে মনে হয়, আমরা কতটা দায়িত্বজ্ঞানহীন হয়ে উঠেছি। আমরা কি বুঝি না, প্রকৃতি রক্ষা মানে নিজেদের ভবিষ্যৎ রক্ষা করা?
আসুন, আমরা ভেবে দেখি, এক রাতের আনন্দের জন্য যদি একটি প্রাণীরও মৃত্যু হয়, তবে সেই দায় কি আমাদের নিতে হচ্ছে না? বছরের শেষ রাতটি কি আনন্দের হবে, নাকি আমাদের মানবিকতাহীনতার পরিচয় দেবে?
এই বছর শেষে আমরা আনন্দের নামে অন্যের ক্ষতি করা থেকে বিরত থাকব। আতশবাজি, পটকা কিংবা ফানুসের বিকল্প অনেক নিরাপদ উপায়েই নববর্ষ উদ্যাপন করা যায়।
এই পৃথিবীতে কেবল আমরা মানুষ নই, অন্য প্রাণীরাও আমাদের মতো বাঁচার অধিকার নিয়ে এখানে আছে। আসুন, এই এক রাতের সংযমের মধ্য দিয়ে তাদের প্রতি ভালোবাসা ও মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করি।
বছরের শেষ দিনটায় নয় খুনি হওয়ার পরিচয়; বরং হই প্রকৃতি ও জীবনের বন্ধু।
... স্কুলে থাকতেই, দীপা দত্তের বাবা সুধাংশু বিমল দত্ত আমাদের এলাকার কমিউনিস্ট এমপি ছিলেন। ওখানে ভাষা আন্দোলনের ধাক্কাটা তীব্রভাবে লাগলো। ভাষা আন্দোলনের একজন নেতা হলেন প্রিন্সিপাল কাশেম।... তারপরে ধরো এই কমিউনিস্ট আন্দোলন, আমাদের ওখানে তখন বড় বড় নেতা যেমন আহসাব উদ্দীন সাহেব, ওখানে মিটিং করতে আসতেন।
১২ ঘণ্টা আগে...রাজনৈতিক বিশ্বাসকে যদি কবিতায় উত্তীর্ণ করা যায়, তাহলে সেটা কবিতা থাকবে, কিন্তু রাজনৈতিক বিশ্বাসকে যদি স্লোগান হিসেবে ব্যবহার করা হয় কবিতায়, তাহলে সেটা আর কবিতা থাকবে না। কিন্তু উচ্চকণ্ঠ হলে যে কবিতা হবে না, আমি সেটা বিশ্বাস করি না। নেরুদা যথেষ্ট উচ্চকণ্ঠ রাজনৈতিক কবিতা লিখেছেন এবং সেগুলো যথেষ্ট..
৮ দিন আগেভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১৪ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১৪ দিন আগে