শিল্পকলায় ৪ দিনব্যাপী সুফি উৎসব
নিজস্ব প্রতিবেদক, ঢাকা
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ৪ দিনব্যাপী মঞ্চস্থ হবে ফরিদ উদ্দিন আত্তার রচিত সুফি কাব্য মানুতিকুত তোয়ায়ের অবলম্বনে নির্মিত নাটক ‘পাখিদের বিধানসভা’। আগামী ৭, ৯ ও ১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় এবং ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নাটকটি প্রদর্শিত হবে। নিউ লিবারাল বুর্জোয়া জীবন-ব্যবস্থায় ব্যক্তির বিচ্ছিন্নতাবোধ পেরিয়ে পাখিরূপী মানুষের আত্মানুসন্ধানের এক মহাজাগতিক পরিভ্রমণের রূপক হিসেবে সৃজিত হয়েছে ‘পাখিদের বিধানসভা’।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত নাটকটি রচনা করেছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. আহমেদুল কবির। বিভাগের ১৪ জন স্নাতকোত্তর শিক্ষার্থী নাটকটিতে অভিনয়ে অংশগ্রহণ করেছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২ ঘন্টা দৈর্ঘ্যের এই নাটকটিতে উঠে এসেছে মানুষের মধ্যে না পাওয়া, অপূর্ণতা, দুঃখ, অতৃপ্তি ও আত্বার মিলনের মোহ।
নাটকটির রচয়িতা ড. শাহমান মৈশান আজকের পত্রিকাকে বলেন, এই নাটক বস্তুত ধ্রুপদী সুফি সাহিত্যের সঙ্গে আমার নিজের সময়ের ঘনিষ্ঠতা সন্ধানের একটি নান্দনিক রাজনৈতিক পদ্ধতির ফলিত রূপ। ২০২৪ সালের জুলাই-আগস্ট মাসের আগুনলাল সময়ের জঠরে বসে লিখেছি পাখিদের বিধানসভা। ফলে এই নাটক হয়ে উঠেছে আমাদের সময়ের সম্মিলিত রুহের শিহরণ-কম্পিত আধ্যাত্মিকতার এক রাজনৈতিক নাটলিপি।
নাটকটি প্রসঙ্গে শাহমান মৈশান বলেন, নাটকের আখ্যান গড়ে উঠেছে পাঁচ পর্বে। প্রথম পর্বে দেখা যায়, একটি বার্থ হতে থাকা রাষ্ট্রে বিপ্লব আর প্রতিবিপ্লবের পর একদল যুবক-যুবতীর ভিতর-বাহিরে চলছে বহুমুখী যাত-প্রতিঘাত-অন্তর্থাত। পরবর্তী পর্বগুলো পাখির রূপকে চিত্রিত মানুষের জীবনের পরম সত্য অর্থের খোঁজে এক অনিবার্য উড়ালযাত্রা। পথের মধ্যে বাধা, বিপদ এবং আত্মবিশ্বাসের অভাবের মুখোমুখি হলেও শেষপর্যন্ত তারা বাদশাহ সিমুর্গের দরবারে পৌঁছায়, তখন উপলব্ধি করে তারা প্রত্যেকে নিজেরাই একেকটি সিমুর্গ। পাখিদের বিধানসভার কাহিনি, মৃত্যুভয়হীন আত্মানুসন্ধানের এক রাজনৈতিক উড়ালের আধ্যাত্মিক গল্প।
নাটকের নির্দেশক অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, নাটকটি সুফিবাদ এবং আত্ম-অন্বেষণের গভীর দর্শনকে ধারণ করে তৈরি হয়েছে। নাটকের মূলে রয়েছে একতার উপলব্ধি ও আত্মা-অন্বেষণের আকাঙ্ক্ষা। পাখিদের এই যাত্রা মানবজীবনের প্রতীকী রূপ। সুফি সংগীত এবং ব্রেখটের অ্যালিয়েনেশন ইফেক্ট ব্যবহার করেছি। মহড়ার অংশ হিসেবে চট্টগ্রামের ফটিকছড়ির নানুপুরে অবস্থিত গাউসুল আযম মাইজভান্ডারী দরবার শরীফে তিন দিন অবস্থান করে অভিনয়ে অংশ নেওয়া শিক্ষার্থীরা সুফি ধারা, এর আচার এবং আধ্যাত্মিক নিয়মাবলী পর্যবেক্ষণ করেছেন বলে জানান তিনি।
আহমেদুল কবির আরও বলেন, দক্ষিণ এশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্যের একটি অনন্য দিক হলো সুফিবাদ, যা আধ্যাত্মিকতা, মানবিকতা ও প্রেমের মর্মকে ধারণ করে। এই দর্শন নাটকের মতো শিল্পমাধ্যমে তুলে ধরার অভিজ্ঞতা আমাদের জীবনকে অন্যভাবে দেখতে শেখায়। নাটক লেখা থেকে শুরু করে নাটক নির্মাণ প্রক্রিয়ায় শুধুমাত্র আধ্যাত্মিক দর্শন বা ঐতিহ্যের অনুসন্ধান নয়, এটি বর্তমান সময়ের সামাজিক-রাজনৈতিক এবং মানসিক জটিলতাগুলো মোকাবিলার মধ্যদিয়ে নতুন আলোচনার দ্বার উন্মোচন করবার এক ক্ষেত্র প্রস্তুত করবে বলে আমি বিশ্বাস করি।
নাটকটিতে অভিনয়ের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা জানিয়েছেন, নাটকটির মূল বিষয় অ্যালিয়েনেশন থেকে সেলফ রিয়েলাইজেশন। নাটকটি সুফিতত্ত্বমূলক রূপক-নাটক। নাটকের দর্শন-পরিসরেও অভিকরণ-পরিসরে রূপক-সংকেতের সংবন্ধন ঘটেছে। নাটকের প্রত্যেকটি চরিত্রই পাখি। পাখি হলো আমাদের দেহলীন চিরন্তন রূহ-এর প্রতীক।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ৪ দিনব্যাপী মঞ্চস্থ হবে ফরিদ উদ্দিন আত্তার রচিত সুফি কাব্য মানুতিকুত তোয়ায়ের অবলম্বনে নির্মিত নাটক ‘পাখিদের বিধানসভা’। আগামী ৭, ৯ ও ১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় এবং ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নাটকটি প্রদর্শিত হবে। নিউ লিবারাল বুর্জোয়া জীবন-ব্যবস্থায় ব্যক্তির বিচ্ছিন্নতাবোধ পেরিয়ে পাখিরূপী মানুষের আত্মানুসন্ধানের এক মহাজাগতিক পরিভ্রমণের রূপক হিসেবে সৃজিত হয়েছে ‘পাখিদের বিধানসভা’।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত নাটকটি রচনা করেছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. আহমেদুল কবির। বিভাগের ১৪ জন স্নাতকোত্তর শিক্ষার্থী নাটকটিতে অভিনয়ে অংশগ্রহণ করেছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২ ঘন্টা দৈর্ঘ্যের এই নাটকটিতে উঠে এসেছে মানুষের মধ্যে না পাওয়া, অপূর্ণতা, দুঃখ, অতৃপ্তি ও আত্বার মিলনের মোহ।
নাটকটির রচয়িতা ড. শাহমান মৈশান আজকের পত্রিকাকে বলেন, এই নাটক বস্তুত ধ্রুপদী সুফি সাহিত্যের সঙ্গে আমার নিজের সময়ের ঘনিষ্ঠতা সন্ধানের একটি নান্দনিক রাজনৈতিক পদ্ধতির ফলিত রূপ। ২০২৪ সালের জুলাই-আগস্ট মাসের আগুনলাল সময়ের জঠরে বসে লিখেছি পাখিদের বিধানসভা। ফলে এই নাটক হয়ে উঠেছে আমাদের সময়ের সম্মিলিত রুহের শিহরণ-কম্পিত আধ্যাত্মিকতার এক রাজনৈতিক নাটলিপি।
নাটকটি প্রসঙ্গে শাহমান মৈশান বলেন, নাটকের আখ্যান গড়ে উঠেছে পাঁচ পর্বে। প্রথম পর্বে দেখা যায়, একটি বার্থ হতে থাকা রাষ্ট্রে বিপ্লব আর প্রতিবিপ্লবের পর একদল যুবক-যুবতীর ভিতর-বাহিরে চলছে বহুমুখী যাত-প্রতিঘাত-অন্তর্থাত। পরবর্তী পর্বগুলো পাখির রূপকে চিত্রিত মানুষের জীবনের পরম সত্য অর্থের খোঁজে এক অনিবার্য উড়ালযাত্রা। পথের মধ্যে বাধা, বিপদ এবং আত্মবিশ্বাসের অভাবের মুখোমুখি হলেও শেষপর্যন্ত তারা বাদশাহ সিমুর্গের দরবারে পৌঁছায়, তখন উপলব্ধি করে তারা প্রত্যেকে নিজেরাই একেকটি সিমুর্গ। পাখিদের বিধানসভার কাহিনি, মৃত্যুভয়হীন আত্মানুসন্ধানের এক রাজনৈতিক উড়ালের আধ্যাত্মিক গল্প।
নাটকের নির্দেশক অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, নাটকটি সুফিবাদ এবং আত্ম-অন্বেষণের গভীর দর্শনকে ধারণ করে তৈরি হয়েছে। নাটকের মূলে রয়েছে একতার উপলব্ধি ও আত্মা-অন্বেষণের আকাঙ্ক্ষা। পাখিদের এই যাত্রা মানবজীবনের প্রতীকী রূপ। সুফি সংগীত এবং ব্রেখটের অ্যালিয়েনেশন ইফেক্ট ব্যবহার করেছি। মহড়ার অংশ হিসেবে চট্টগ্রামের ফটিকছড়ির নানুপুরে অবস্থিত গাউসুল আযম মাইজভান্ডারী দরবার শরীফে তিন দিন অবস্থান করে অভিনয়ে অংশ নেওয়া শিক্ষার্থীরা সুফি ধারা, এর আচার এবং আধ্যাত্মিক নিয়মাবলী পর্যবেক্ষণ করেছেন বলে জানান তিনি।
আহমেদুল কবির আরও বলেন, দক্ষিণ এশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্যের একটি অনন্য দিক হলো সুফিবাদ, যা আধ্যাত্মিকতা, মানবিকতা ও প্রেমের মর্মকে ধারণ করে। এই দর্শন নাটকের মতো শিল্পমাধ্যমে তুলে ধরার অভিজ্ঞতা আমাদের জীবনকে অন্যভাবে দেখতে শেখায়। নাটক লেখা থেকে শুরু করে নাটক নির্মাণ প্রক্রিয়ায় শুধুমাত্র আধ্যাত্মিক দর্শন বা ঐতিহ্যের অনুসন্ধান নয়, এটি বর্তমান সময়ের সামাজিক-রাজনৈতিক এবং মানসিক জটিলতাগুলো মোকাবিলার মধ্যদিয়ে নতুন আলোচনার দ্বার উন্মোচন করবার এক ক্ষেত্র প্রস্তুত করবে বলে আমি বিশ্বাস করি।
নাটকটিতে অভিনয়ের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা জানিয়েছেন, নাটকটির মূল বিষয় অ্যালিয়েনেশন থেকে সেলফ রিয়েলাইজেশন। নাটকটি সুফিতত্ত্বমূলক রূপক-নাটক। নাটকের দর্শন-পরিসরেও অভিকরণ-পরিসরে রূপক-সংকেতের সংবন্ধন ঘটেছে। নাটকের প্রত্যেকটি চরিত্রই পাখি। পাখি হলো আমাদের দেহলীন চিরন্তন রূহ-এর প্রতীক।
তিন শর বেশি গ্রাহকের প্রায় তিন কোটি টাকা নিয়ে সাদুল্লাপুরের এক ‘অবৈধ ব্যাংকের’ কর্মকর্তা-কর্মচারীরা উধাও হয়েছেন বলে অভিযোগ করেছেন আমানতকারীরা। ব্যাংকের মূল ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। উপজেলার নলডাঙ্গার আজিজ কো-অপারেটিভ কমার্স অ্যান্ড ফাইন্যান্স (এসিসিএফ) ব্যাংক এমন কাণ্ড ঘটিয়েছে।
২ ঘণ্টা আগে‘দিনের বেলায় কলেজে যাওয়ার পথে কয়েকজন লোক আমাকে জোর করে একটা সাদা মাইক্রোবাসে তুলে নেয়। চোখ ও হাত বেঁধে কোথায় যেন নিয়ে যায়। দুই জায়গায় স্থানান্তর করা হয়। কিছুই বুঝতে পারিনি। যখন চোখ খোলা হলো, তখন বুঝলাম, আমি র্যাবের হাতে আটক। সবশেষে আমাকে জঙ্গি...
২ ঘণ্টা আগে‘গরিব মানুষ, দিন এনে দিন খাই। এনজিও এবং ব্যাংকঋণের টাকায় দালালের মাধ্যমে ছেলেকে বিদেশ পাঠিয়ে ছেলেও গেল টাকাও গেল। কী হইল রে, আমার সব শেষ। এখন ছেলের লাশটা ছুঁয়ে দেখে মাটি দিতে চাই। আপনারা ছেলের আইনা দেন, মুখটা দেইখা মাটি দিতাম চাই।’
২ ঘণ্টা আগেবাগেরহাট জেলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুহুর আলী মোল্লার বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ তুলেছেন শহরের প্রধান মাছবাজারের ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবি, নুহুর আলী ক্ষমতার দাপট দেখিয়ে ১৬ বছর ধরে বাগেরহাট বাজার মৎস্য পাইকার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড নিজের কবজায় রেখেছিলেন...
৩ ঘণ্টা আগে