সম্পাদকীয়
সোহরাব হোসেন দীর্ঘ আট দশক ধরে নজরুলসংগীতের সাধনায় নিজেকে নিমগ্ন রেখেছিলেন। তাঁর জন্ম ১৯২২ সালের ৯ এপ্রিল ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাটের আয়েশতলা গ্রামে। খুব ছোটবেলা থেকেই গান শুনতে শুনতে তাঁর ভেতর সংগীতের বীজ অঙ্কুরিত হয়। তিনি যখন পঞ্চম শ্রেণিতে পড়েন, তখন একদিন গ্রাম থেকে নৌকায় চড়ে রানাঘাট যাওয়ার সময় জমিদার ক্ষীরোদ পাল চৌধুরীর মন কাড়ে তাঁর গান। জমিদার তাঁকে কিরণ দে চৌধুরী নামে এক সংগীত শিক্ষকের কাছে গান শেখার ব্যবস্থা করে দেন। চূর্ণি নদী পার হয়ে তিনি গান শিখতে যেতেন। ৯ বছর বয়সে রানাঘাটের সংগীত শিক্ষক জয়নুল আবেদীনের কাছে গান শেখা শুরু করেন। এ ছাড়া নজরুল সংগীতশিল্পী পূরবী দত্তের কাছে গানের তালিম নিয়েছেন।
কলকাতা বেতারে তিনি প্রথম গান করার সুযোগ পান ১৯৪৬ সালে। দেশভাগের পরের বছর ঢাকায় চলে আসেন। প্রথম গানের অ্যালবাম বের হয় ১৯৪৮ সালে।
বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তিনি এতে সম্পৃক্ত ছিলেন। সোহরাব হোসেন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এ ছাড়া বুলবুল ললিতকলা একাডেমি, শিল্পকলা একাডেমি ও নজরুল একাডেমির শিক্ষক এবং নজরুলসংগীত প্রমাণীকরণ পরিষদ ও নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন তিনি।
দীর্ঘ সংগীতজীবনে তিনি ওস্তাদ আলাউদ্দীন খাঁ, শচীন দেববর্মন, অঞ্জলি মুখোপাধ্যায়, আব্বাসউদ্দীনসহ অনেক গুণীজনের সাহচর্য পেয়েছেন।
কণ্ঠ দিয়েছেন ‘মাটির পাহাড়’, ‘যে নদী মরুপথে’, ‘গোধূলির প্রেম’, ‘শীত বিকেল’ ও ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে।
কার্জন হলে তিনি তুলসী লাহিড়ীর মঞ্চনাটক ‘ছেঁড়া তার’-এ অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছিলেন। দেশের অনেক জনপ্রিয় ও গুণী শিল্পী তাঁর কাছে সংগীতে তালিম নিয়েছেন। তাঁর ছাত্র-ছাত্রীদের মধ্যে আছেন সংগীতজ্ঞ সন্জীদা খাতুন, আতিকুল ইসলাম, সাদিয়া মল্লিক, মাহমুদুর রহমান বেনু, খায়রুল আনাম শাকিল প্রমুখ।
২০১২ সালের ২৭ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।
সোহরাব হোসেন দীর্ঘ আট দশক ধরে নজরুলসংগীতের সাধনায় নিজেকে নিমগ্ন রেখেছিলেন। তাঁর জন্ম ১৯২২ সালের ৯ এপ্রিল ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাটের আয়েশতলা গ্রামে। খুব ছোটবেলা থেকেই গান শুনতে শুনতে তাঁর ভেতর সংগীতের বীজ অঙ্কুরিত হয়। তিনি যখন পঞ্চম শ্রেণিতে পড়েন, তখন একদিন গ্রাম থেকে নৌকায় চড়ে রানাঘাট যাওয়ার সময় জমিদার ক্ষীরোদ পাল চৌধুরীর মন কাড়ে তাঁর গান। জমিদার তাঁকে কিরণ দে চৌধুরী নামে এক সংগীত শিক্ষকের কাছে গান শেখার ব্যবস্থা করে দেন। চূর্ণি নদী পার হয়ে তিনি গান শিখতে যেতেন। ৯ বছর বয়সে রানাঘাটের সংগীত শিক্ষক জয়নুল আবেদীনের কাছে গান শেখা শুরু করেন। এ ছাড়া নজরুল সংগীতশিল্পী পূরবী দত্তের কাছে গানের তালিম নিয়েছেন।
কলকাতা বেতারে তিনি প্রথম গান করার সুযোগ পান ১৯৪৬ সালে। দেশভাগের পরের বছর ঢাকায় চলে আসেন। প্রথম গানের অ্যালবাম বের হয় ১৯৪৮ সালে।
বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তিনি এতে সম্পৃক্ত ছিলেন। সোহরাব হোসেন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এ ছাড়া বুলবুল ললিতকলা একাডেমি, শিল্পকলা একাডেমি ও নজরুল একাডেমির শিক্ষক এবং নজরুলসংগীত প্রমাণীকরণ পরিষদ ও নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন তিনি।
দীর্ঘ সংগীতজীবনে তিনি ওস্তাদ আলাউদ্দীন খাঁ, শচীন দেববর্মন, অঞ্জলি মুখোপাধ্যায়, আব্বাসউদ্দীনসহ অনেক গুণীজনের সাহচর্য পেয়েছেন।
কণ্ঠ দিয়েছেন ‘মাটির পাহাড়’, ‘যে নদী মরুপথে’, ‘গোধূলির প্রেম’, ‘শীত বিকেল’ ও ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে।
কার্জন হলে তিনি তুলসী লাহিড়ীর মঞ্চনাটক ‘ছেঁড়া তার’-এ অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছিলেন। দেশের অনেক জনপ্রিয় ও গুণী শিল্পী তাঁর কাছে সংগীতে তালিম নিয়েছেন। তাঁর ছাত্র-ছাত্রীদের মধ্যে আছেন সংগীতজ্ঞ সন্জীদা খাতুন, আতিকুল ইসলাম, সাদিয়া মল্লিক, মাহমুদুর রহমান বেনু, খায়রুল আনাম শাকিল প্রমুখ।
২০১২ সালের ২৭ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।
... স্কুলে থাকতেই, দীপা দত্তের বাবা সুধাংশু বিমল দত্ত আমাদের এলাকার কমিউনিস্ট এমপি ছিলেন। ওখানে ভাষা আন্দোলনের ধাক্কাটা তীব্রভাবে লাগলো। ভাষা আন্দোলনের একজন নেতা হলেন প্রিন্সিপাল কাশেম।... তারপরে ধরো এই কমিউনিস্ট আন্দোলন, আমাদের ওখানে তখন বড় বড় নেতা যেমন আহসাব উদ্দীন সাহেব, ওখানে মিটিং করতে আসতেন।
১২ ঘণ্টা আগে...রাজনৈতিক বিশ্বাসকে যদি কবিতায় উত্তীর্ণ করা যায়, তাহলে সেটা কবিতা থাকবে, কিন্তু রাজনৈতিক বিশ্বাসকে যদি স্লোগান হিসেবে ব্যবহার করা হয় কবিতায়, তাহলে সেটা আর কবিতা থাকবে না। কিন্তু উচ্চকণ্ঠ হলে যে কবিতা হবে না, আমি সেটা বিশ্বাস করি না। নেরুদা যথেষ্ট উচ্চকণ্ঠ রাজনৈতিক কবিতা লিখেছেন এবং সেগুলো যথেষ্ট..
৮ দিন আগেভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১৪ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১৪ দিন আগে