রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে অনেক পরিকল্পনা নেওয়া হয়েছে। যার কোনোটিই বাস্তবায়ন হয়নি। সর্বশেষ বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের মাধ্যমে ‘একক বাস কোম্পানি’ হিসেবে নগর পরিবহন চালু করেছিল ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। কিন্তু এই সেবাও সড়কে দীর্ঘস্থায়ী হচ্ছে না।
নতুন কোনো জায়গায় ভ্রমণে গেলে ভ্রমণ খরচ কিছুটা কমিয়ে আনার জন্য পাবলিক ট্রান্সপোর্ট বা গণপরিবহন ব্যবহার করেন অনেকে। ভ্রমণে গণপরিবহন কতটা আরামদায়ক, এটি নিয়ে একটি জরিপ প্রকাশ করেছে টাইম আউট ম্যাগাজিন।
পবিত্র ঈদুল ফিতরের টানা ৯ দিনের ছুটিতে রাজধানী ঢাকা প্রায় ফাঁকা হয়ে গেছে। চিরচেনা যানজট, কোলাহল, হকারদের হাঁকডাক আর গাড়ির তীব্র হর্ন নেই বললেই চলে। ব্যস্ত এই নগরীর ফাঁকা রাস্তাগুলোতে একদিকে যেমন অনেকেই পরিবার নিয়ে ঘুরে বেড়াচ্ছেন, অন্যদিকে কিছু কিছু যানবাহন ছুটছে বেপরোয়া গতিতে। তবে এর মাঝেও তৎপর
শুরু হয়েছে ঈদের ছুটি। আর তাই ঢাকা সড়ক পথে গন্তব্যে যেতে যাত্রীদের ভিড় বেড়েছে বাস টার্মিনালগুলোতে। তবে এই যাত্রায় ভালো-মন্দ অনুভূতিই জানালেন যাত্রীরা। আজ শুক্রবার সকাল থেকেই বেশির ভাগ দূরপাল্লার বাস নির্ধারিত সময়ে ছেড়ে গেছে। এতে খুশি প্রকাশ করেন যাত্রীরা। তবে শেষ মুহূর্তে বাসে বেশি ভাড়া নেওয়ার
গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় পর্যবেক্ষণের জন্য আমাদের উপ–কমিটির সদস্যরা গত ২০ মার্চ থেকে ঢাকা মহানগরীতে দেশের সড়ক, রেল, নৌ ও আকাশপথের ঈদযাত্রা পরিস্থিতি, অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রীসেবার সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করেছেন। সেই পর্যবেক্ষণের ভিত্তিতে আমরা দেখেছি, এবারের ঈদে ৯৮ শতাংশ গণপরিবহনে...
আসন্ন ঈদে সড়কে শৃঙ্খলা বজায় রাখা ও যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে ফিটনেসবিহীন ও লক্কড়-ঝক্কর বাস চলাচল রোধে যৌথ অভিযান শুরু হয়েছে। গাবতলী বাস টার্মিনাল থেকে আমিনবাজার ও বেড়িবাঁধ পর্যন্ত বিভিন্ন গ্যারেজ ও গাড়ির বডি তৈরির প্রতিষ্ঠানে অভিযান চালাচ্ছে বিআরটিএ ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক
জনপরিসর ও গণপরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, বিক্রয়কেন্দ্রে তামাকপণ্যের প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, ই-সিগারেটসহ এ জাতীয় তামাকসংশ্লিষ্ট পণ্য নিষিদ্ধ করা, তামাকপণ্যের খুচরা ও খোলা বিক্রি বন্ধ করা ও সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার
ব্র্যাকের নারীর জন্য যৌন হয়রানি ও দুর্ঘটনামুক্ত সড়ক শীর্ষক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশে গণপরিবহনে যাতায়াতকালে ৯৪ শতাংশ নারী মৌখিক, শারীরিক ও অন্যান্যভাবে যৌন হয়রানির শিকার হচ্ছে। তাদের মধ্যে ৬৬ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হয় ৪১-৬০ বছর বয়সী পুরুষ দ্বারা। দেশে আইনের সুষ্ঠু প্রয়োগ না থাকা, বাসে অ
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার শেখ মো. সাজ্জাত আলী গণমাধ্যমে ‘ধর্ষণ’ শব্দটি পরিহার করে ‘নারী নির্যাতন’ বা ‘নারী নিপীড়ন’ ব্যবহারের অনুরোধ জানিয়েছেন। ঢাকায় গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিতে চালু হওয়া ‘হেল্প’ অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই অনুরোধ জানান।
গণপরিবহনে নারীদের নিরাপত্তার সহায়তার জন্য ‘HELP’ (Harassment Elimination Literacy Program) নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপে দেওয়া নারীর প্রতি যে কোনো সহিংসতা ওই ঘটনার প্রাথমিক তথ্য হিসেবে গণ্য হবে...
দুর্ঘটনার কবলে পড়ে কাভার্ড ভ্যান বিকল হয়ে পড়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সিগঞ্জের গজারিয়া অংশের ১০ কিলোমিটার এলাকায় সকাল থেকে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময় ধরে চলমান এ যানজটে আটকা পড়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত খুবই ধীরগতিতে যানচলাচল করতে দেখা গেছে...
দেশে গাড়ি বানাতে কোন যন্ত্রাংশের দাম কেমন হবে, সেই বিষয়ে জানতে চেয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। বিশেষ করে কোন দেশের অথবা কোম্পানির চেসিস ভালো হবে, কোনটির দাম কত পড়বে। সাধারণত ভারত থেকে আমদানি করা একটি চেসিসের দাম আনুমানিক ৪৩ লাখ টাকা। ভারী যানবাহনের জন্য কিছু উন্নত মডেলের দাম ৮৩ লাখ টাকা।
ঢাকায় নগর পরিবহনের আওতায় কীভাবে সব বাস চলবে তা নিয়ে কাজ করছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাস কোম্পানিগুলোকে আবেদন করতে বলা হয়েছে।
খুব শিগগিরই নগর পরিবহন আবার শুরু হবে। সে ক্ষেত্রে ঢাকায় যেকোনো রুটে বাস চলতে হলে ঢাকা নগর পরিবহনের আওতায় আসতে হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের এক নারী শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগে ঠিকানা পরিবহনের ১০টি বাস আটক করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক থেকে এসব বাস আটক করা হয়...
একটি স্বার্থবাদী গোষ্ঠী রাজনীতিকীকরণের মাধ্যমে গোটা গণপরিবহন খাত চাঁদাবাজি ও দুর্নীতির নৈরাজ্যে পরিণত করেছে। রাজনৈতিক পোশাকের এই গোষ্ঠী গণপরিবহন খাতে অব্যবস্থাপনা টিকিয়ে রাখে নিজেদের স্বার্থে।
রাজধানী ঢাকায় সড়ক যোগাযোগে অবকাঠামোগত খাতে ব্যাপক উন্নয়ন হলেও যানজট থেকে মুক্তি মেলেনি। প্রতিদিন যানজটে প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে বলে তথ্য উঠে এসেছে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের আলোচনা সভায়।