হয়তোবা রেকর্ডিং তখন সবাইকে স্বাগত জানিয়ে কথা শুরু করেছে—নির্দেশাবলি কথা বলছে, পরীক্ষা পরিস্থিতির সঙ্গে পরিচিত করাচ্ছে, উদাহরণ টানছে ইত্যাদি ইত্যাদি। তারপর কিছু সময় একদম চুপ, কোনো কথা নেই। এই সময়টুকু ইচ্ছাকৃত। এটাকে কাজে লাগাতে হবে, তবে কীভাবে? সেসব নিয়েই আজকের এই পাঠদান।
Pre-listening & Prediction (গত সংখ্যার পর) ঘ। সম্ভাব্য উত্তরের সঙ্গে ট্রান্সক্রিপ্ট মিলানো আমরা এতক্ষণ প্রশ্নপত্রের বিশ্লেষণ করেছি, সম্ভাব্য উত্তর ধারণা করেছি। এবার রেকর্ডিংয়ের টেক্সট (লিখিত রূপ) এর সঙ্গে মিলিয়ে দেখি কী হয়!
Pre-listening & Prediction (গত সংখ্যার পর) ঘ। সম্ভাব্য উত্তরের সঙ্গে ট্রান্সক্রিপ্ট মেলানো আমরা এতক্ষণ প্রশ্নপত্রের বিশ্লেষণ করেছি, সম্ভাব্য উত্তর ধারণা করেছি। এবার রেকর্ডিংয়ের টেক্সট (লিখিত রূপ) এর সঙ্গে মিলিয়ে দেখি কী হয়!
রেকর্ডিং শোনার আগে প্রশ্নপত্র পড়ে তা বিশ্লেষণ করা এবং সম্ভাব্য উত্তর অনুমানের জন্য প্রশ্নপত্রের ওপর যা করণীয়, তার একটি উদাহরণ নিচে দেওয়া হলো। প্রশ্ন (Cambridge 12/ Test 5/ page 10) অনুযায়ী..
রেকর্ডিং শোনার আগে পরীক্ষা প্রস্তুতির অনুশীলনে কী করতে হবে, কীভাবে করতে হবে, কেন করতে হবে ইত্যাদি বিশদভাবে বর্ণনা করা হলো। এখানে একটি উদাহরণ দেওয়া হলো।
প্রশ্নের (গ্যাপ) আগে-পরের ব্যবহৃত শব্দ দেখে বুঝতে হবে যে সম্ভাব্য উত্তর কী হতে পারে। নিচে বিষয়টির বিশদ বর্ণনা করা হলো।
Pre-listening & Prediction (গত সংখ্যার পর) ক। সম্ভাব্য উত্তরের ধরন বা প্রকার প্রশ্ন (গ্যাপ) এর আগে-পরের ব্যবহৃত শব্দ দেখে বুঝতে হবে যে সম্ভাব্য উত্তর কি হতে পারে। নিচে বিষয়টির বিশদ বর্ণনা করা হলো।
Pre-listening & Prediction (গত সংখ্যার পর) ক। সম্ভাব্য উত্তরের ধরন বা প্রকার প্রশ্ন (গ্যাপ) এর আগে-পরের ব্যবহৃত শব্দ দেখে বুঝতে হবে যে সম্ভাব্য উত্তর কি হতে পারে। নিচে বিষয়টির বিশদ বর্ণনা করা হলো। [পর্ব-৯.৪ আগামী সংখ্যায়]
হয়তোবা রেকর্ডিং তখন সবাইকে স্বাগত জানিয়ে কথা শুরু করেছে—নির্দেশাবলি কথা বলছে, পরীক্ষা পরিস্থিতির সঙ্গে পরিচিত করাচ্ছে, উদাহরণ টানছে ইত্যাদি ইত্যাদি। তারপর কিছু সময় একদম চুপ, কোনো কথা নেই। এই সময়টুকু ইচ্ছাকৃত। এটাকে কাজে লাগাতে হবে, তবে কীভাবে? সেসব নিয়েই আজকের এই পাঠদান।
হয়তোবা রেকর্ডিং তখন সবাইকে স্বাগত জানিয়ে কথা শুরু করেছে—নির্দেশাবলি কথা বলছে, পরীক্ষা পরিস্থিতির সঙ্গে পরিচিত করাচ্ছে, উদাহরণ টানছে ইত্যাদি ইত্যাদি। তারপর কিছু সময় একদম চুপ, কোনো কথা নেই। এই সময়টুকু ইচ্ছাকৃত। এটাকে কাজে লাগাতে হবে, তবে কীভাবে? সেসব নিয়েই আজকের এই পাঠদান।
Parallel Structures in Listening লিসনিংয়ে প্যারালাল স্ট্রাকচার প্রশ্নপত্রে বিষয়গুলো যেভাবে আসে: ক। একই প্রকারের শব্দগুলো (এমন কি একই শব্দের পুনরাবৃত্তি), খ। তালিকাভুক্ত একাধিক বিষয় (বুলেট পয়েন্ট বা ক্রমিক নম্বরে), গ। একই আকার আকৃতিতে একই কাঠামোগত ব্যাকরণে বাক্য গঠন...
অনেক সময় কাছাকাছি শব্দ দিয়ে, একই শব্দের পুনরাবৃত্তি ঘটিয়ে কিংবা একাধিক বিষয় তালিকাভুক্তির মাধ্যমে কিছু বিষয়ের অবতারণা করা হয়। একই আকার-আকৃতিতে অভিন্ন কাঠামোগত ব্যাকরণে গঠিত বাক্যে শব্দগুলো (ফ্রেজ, ক্লজ) অনেক সময় একই মাত্রার গুরুত্ব বহন করে। তখন তারা হয়ে ওঠে প্যারালাল স্ট্রাকচার।
শিক্ষা, হার্ভার্ড বিশ্ব বিদ্যাহার্ভার্ড বিজনেস স্কুলের অধ্যাপকেরা ২০১৭ সালে দ্য অ্যাস্পায়ার লিডারস প্রোগ্রাম ২০২৫ প্রতিষ্ঠা করেন। এই প্রোগ্রামটি বিশ্বব্যাপী সুবিধাবঞ্চিত যুবকদের জীবন পরিবর্তন এবং তাদের সম্প্রদায়কে প্রভাবিত করতে সহায়তা করে। এই প্রোগ্রামের অন্যতলয়...
অনেক সময় কাছাকাছি শব্দ দিয়ে, একই শব্দের পুনরাবৃত্তি ঘটিয়ে কিংবা একাধিক বিষয় তালিকাভুক্তির মাধ্যমে কিছু বিষয়ের অবতারণা করা হয়। একই আকার-আকৃতিতে অভিন্ন কাঠামোগত ব্যাকরণে গঠিত বাক্যে শব্দগুলো (ফ্রেজ, ক্লজ) অনেক সময় একই মাত্রার গুরুত্ব বহন করে। তখন তারা হয়ে ওঠে প্যারালাল স্ট্রাকচার। এ নিয়ে আমাদের আজকের
লিসনিং-এ ডিসকোর্স মার্কারের উদাহরণ ও ব্যাখ্যা-বিশ্লেষণ (Cambridge 10 /Test 2)
বক্তা কখন শুরু করছে, কখন বিষয়টি সবিস্তারে মেলে ধরছে, কখন উদাহরণ টানছে, এরপর কী বলবে ইত্যাদি ইত্যাদি। তাতে আমরা সহজেই বুঝতে পারি যে লিসনিংয়ে আমরা কোথায় আছি এবং অব্যহিত পরে কোন দিকে যাচ্ছি।
কিছু শব্দ বা ফ্রেজ কোন বর্ণনার অবকাঠামো গঠন করে, গতিপ্রবাহ নিয়ন্ত্রণ করে। এমনকি এটি কথার বিভিন্ন অংশের মধ্যে সংযোগ তৈরি করে, যা বলা হয়েছে এবং যা বলা হবে। এরাই ডিসকোর্স মার্কার।