সম্পাদকীয়
আইচ্ছা, আমি প্রথম যখন ক্যামেরা হাতে নিলাম তখন কিন্তু আমি ফটোগ্রাফারদের কোন কাজই দেহি নাই। ওই যে, পেপারের মধ্যে কাজ-টাজ দেখতাম, বিভিন্ন ম্যাগাজিনে দেখতাম, চিত্রালীতে দেখতাম। তারপর মাঝে মইদ্দে বন্ধু-বান্ধবদের সাথে ওই সময়, ব্রিটিশ কাউন্সিলে যে যাই নাই, তাও না। তখন ফটোগ্রাফির কিছু বই-টই দেখছি...।
ছবি দেখার জন্য যে যাই তাও না। তবে ছবির বই দেইখা দেইখা... এইভাবে। কিন্তু কোন ফটোগ্রাফারের নামই জানি না ’৬৭, ’৬৮ সালে। ৭০-এর পরে আস্তে আস্তে এইগুলো আমি জানা শুরু করলাম। কিন্তু বড় বড় ফটোগ্রাফারদের ছবি তখনও দেহি নাই। আর পোরট্রেট ফটোগ্রাফি তখন, মানে যারা স্টুডিও ফটোগ্রাফার ছিল, কিছু শিক্ষিত লোকজন ছিল, ওরা কিন্তু এইগুলা আমারে বলত যে, নিউজ ফটোগ্রাফি হইল এই, পোরট্রেট ফটোগ্রাফি।...এরিয়াল ফটোগ্রাফি নামেও ফটোগ্রাফি আছে! তখন আমি জানলাম। ৬৯-এ তখন এক ফটোগ্রাফার, বিহারি এইগুলা আমারে বলতেছে।... সেই ফটোগ্রাফার জীবিত ছিল, নাম এই মুহূর্তে ভুইলা গেছি।
৬৯-এ জুলাই মাসে তিনজন চাঁদে গেল না, ওরা ঢাকায় আসছিল। তখন উনি দাঁড়াইয়া রাস্তার মধ্যে একটা ছবি তুলছিল। তেজগাঁ এয়ারপোর্ট থেইকা কিন্তু ওরা আসছিল হোটেল শেরাটনে। তখন ছিল ইন্টারকন্টিনেন্টাল হোটেল, সেই একটা ছবি তুলছিল। তারা একটা খোলা জিপে বসা, ওই ছবিগুলা আমারে দেখাইতেছে যে, এরিয়েল ফটোগ্রাফি নামেও একটা ফটোগ্রাফি আছে। তখন আমি জানলাম যে, আরে ছবিও তোলা যায় আকাশ থেইকা! এইটা তো অদ্ভুত ব্যাপার আমার কাছে। তখন বলল যে, মানুষের ছবি তুললে এটা পোরট্রেট ফটোগ্রাফি শুধু মানুষের। তখন আমার মাথায় ঢুকল যে মানুষের ছবি পোরট্রেট ফটোগ্রাফি।
সূত্র: তার আলো তার ছায়া, মুনেম ওয়াসিফ, পৃষ্ঠা ১৫-১৬
আইচ্ছা, আমি প্রথম যখন ক্যামেরা হাতে নিলাম তখন কিন্তু আমি ফটোগ্রাফারদের কোন কাজই দেহি নাই। ওই যে, পেপারের মধ্যে কাজ-টাজ দেখতাম, বিভিন্ন ম্যাগাজিনে দেখতাম, চিত্রালীতে দেখতাম। তারপর মাঝে মইদ্দে বন্ধু-বান্ধবদের সাথে ওই সময়, ব্রিটিশ কাউন্সিলে যে যাই নাই, তাও না। তখন ফটোগ্রাফির কিছু বই-টই দেখছি...।
ছবি দেখার জন্য যে যাই তাও না। তবে ছবির বই দেইখা দেইখা... এইভাবে। কিন্তু কোন ফটোগ্রাফারের নামই জানি না ’৬৭, ’৬৮ সালে। ৭০-এর পরে আস্তে আস্তে এইগুলো আমি জানা শুরু করলাম। কিন্তু বড় বড় ফটোগ্রাফারদের ছবি তখনও দেহি নাই। আর পোরট্রেট ফটোগ্রাফি তখন, মানে যারা স্টুডিও ফটোগ্রাফার ছিল, কিছু শিক্ষিত লোকজন ছিল, ওরা কিন্তু এইগুলা আমারে বলত যে, নিউজ ফটোগ্রাফি হইল এই, পোরট্রেট ফটোগ্রাফি।...এরিয়াল ফটোগ্রাফি নামেও ফটোগ্রাফি আছে! তখন আমি জানলাম। ৬৯-এ তখন এক ফটোগ্রাফার, বিহারি এইগুলা আমারে বলতেছে।... সেই ফটোগ্রাফার জীবিত ছিল, নাম এই মুহূর্তে ভুইলা গেছি।
৬৯-এ জুলাই মাসে তিনজন চাঁদে গেল না, ওরা ঢাকায় আসছিল। তখন উনি দাঁড়াইয়া রাস্তার মধ্যে একটা ছবি তুলছিল। তেজগাঁ এয়ারপোর্ট থেইকা কিন্তু ওরা আসছিল হোটেল শেরাটনে। তখন ছিল ইন্টারকন্টিনেন্টাল হোটেল, সেই একটা ছবি তুলছিল। তারা একটা খোলা জিপে বসা, ওই ছবিগুলা আমারে দেখাইতেছে যে, এরিয়েল ফটোগ্রাফি নামেও একটা ফটোগ্রাফি আছে। তখন আমি জানলাম যে, আরে ছবিও তোলা যায় আকাশ থেইকা! এইটা তো অদ্ভুত ব্যাপার আমার কাছে। তখন বলল যে, মানুষের ছবি তুললে এটা পোরট্রেট ফটোগ্রাফি শুধু মানুষের। তখন আমার মাথায় ঢুকল যে মানুষের ছবি পোরট্রেট ফটোগ্রাফি।
সূত্র: তার আলো তার ছায়া, মুনেম ওয়াসিফ, পৃষ্ঠা ১৫-১৬
... স্কুলে থাকতেই, দীপা দত্তের বাবা সুধাংশু বিমল দত্ত আমাদের এলাকার কমিউনিস্ট এমপি ছিলেন। ওখানে ভাষা আন্দোলনের ধাক্কাটা তীব্রভাবে লাগলো। ভাষা আন্দোলনের একজন নেতা হলেন প্রিন্সিপাল কাশেম।... তারপরে ধরো এই কমিউনিস্ট আন্দোলন, আমাদের ওখানে তখন বড় বড় নেতা যেমন আহসাব উদ্দীন সাহেব, ওখানে মিটিং করতে আসতেন।
১২ ঘণ্টা আগে...রাজনৈতিক বিশ্বাসকে যদি কবিতায় উত্তীর্ণ করা যায়, তাহলে সেটা কবিতা থাকবে, কিন্তু রাজনৈতিক বিশ্বাসকে যদি স্লোগান হিসেবে ব্যবহার করা হয় কবিতায়, তাহলে সেটা আর কবিতা থাকবে না। কিন্তু উচ্চকণ্ঠ হলে যে কবিতা হবে না, আমি সেটা বিশ্বাস করি না। নেরুদা যথেষ্ট উচ্চকণ্ঠ রাজনৈতিক কবিতা লিখেছেন এবং সেগুলো যথেষ্ট..
৮ দিন আগেভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১৪ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১৫ দিন আগে