রজত কান্তি রায়, ঢাকা
আমাদের দেশে স্থানীয় ইতিহাস নিয়ে গবেষণা কিংবা আলোচনা প্রায় অপ্রচলিত একটি বিষয়। খুব কম মানুষ আছেন যাঁরা এ বিষয়ে চর্চা করেন। মাহবুব সিদ্দিকী সেই গুটিকয় মানুষের মধ্যে অন্যতম। নদী, আম, প্রকৃতিসহ বিভিন্ন বিষয় নিয়ে তাঁর সুদীর্ঘ চর্চা আমাদের সমৃদ্ধ করেছে। বরেন্দ্র জনপদের মানুষ হিসেবে মূলত সে অঞ্চলের ইতিহাস, সংস্কৃতি ও প্রকৃতি নিয়ে তাঁর আগ্রহ বেশি। সে আগ্রহেই তিনি লিখেছেন ‘বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ ও রমাবতী নগরী’। শিরোনাম দেখেই বোঝা যায়, বইটি ইতিহাসবিষয়ক।
বরেন্দ্র কিংবা কৈবর্ত বিদ্রোহ নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে যে বিষয়টি বলার আছে, তা হলো রমাবতী নগরী। মাহবুব সিদ্দিকী বাংলার এই প্রাচীন নগরীর হদিস দিয়েছেন আমাদের। বাংলার ইতিহাসের প্রাচীন পর্বের এই নগরী পাল রাজা রামপালের প্রতিষ্ঠিত। কিন্তু নরগরীটি কোথায়? এ নিয়ে বাঘা বাঘা ঐতিহাসিকেরা গবেষণা করেছেন এককালে। কিন্তু মাহবুব সিদ্দিকী বলতে চাচ্ছেন, সে সিদ্ধান্তগুলো যুক্তিযুক্ত নয়। তিনি এন্তার রেফারেন্স টেনে জানিয়েছেন, নওগাঁ জেলার ‘পত্নীতলা উপজেলার পূর্ব কিনারে ঘুকসি বিলের পশ্চিম তীরে আমাইর অথবা আমইড় নামক মৌজায় রামাবতী নগরী’ অবস্থিত। এ বিষয়ে তিনি আলেক্সান্ডার কানিংহাম, বুকানন-হ্যামিলটন, রবার্ট এম. মার্টিন, আবুল কালাম মুহাম্মদ যাকারিয়া, বিজয় কৃষ্ণ বণিক প্রমুখের সিদ্ধান্তকে মেনে নিয়েছেন। তাহলে প্রশ্ন উঠতেই পারে, নতুন বিষয়টি কী? এখানেই লেখকের মুনশিয়ানার পরিচয়।
মাহবুব সিদ্দিকীর বই বা লেখার সঙ্গে যারা পরিচিত তারা জানেন, তিনি শুধু বই বা পূর্ববর্তী লেখকদের লেখার ওপর ভরসা করেন না। তিনি সেই সব বিরল প্রকৃতির গবেষকদের মধ্যে অন্যতম, যারা এখনো মানুষের অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে মূল্যায়ন করেন এবং সেগুলো সূত্র হিসেবে ব্যবহার করেন। লোকসংস্কৃতি বিষয়টি নিয়ে যারা খানিক অবহিত, তারা জানেন যে ‘লোকনিরুক্তি’ বলে একটি বিষয় আছে। আনানাস শব্দটি যখন আনারস হয়ে যায় কিংবা হসপিটাল শব্দটি যখন হাসপাতাল হয়ে যায় সাধারণ মানুষের মুখে, তখন তাকে লোকনিরুক্তি বলে। রমাবতী শব্দটি কি কোনোভাবে আমাইর বা আমইড় হয়ে যেতে পারে সাধারণ মানুষের চলতি কথায়? হয়তো। সে দিকে যথেষ্ট ইঙ্গিত দিয়েছেন লেখক। খুঁজে খুঁজে দেখেছেন তার সম্ভাবনা এবং নিজের বইয়ে তার বয়ান দিয়েছেন সবিস্তারে। বরেন্দ্র অঞ্চলে তাঁর বিস্তর ঘোরাফেরা। ফলে সে অঞ্চলের ভূগোল তাঁর পরিচিত। সে ভূগোলকেও তিনি কাজে লাগিয়েছেন এ বইয়ে। তথ্য আর জানা ভূগোল তাঁর লেখাকে সমৃদ্ধ করে সব সময়।
মাহবুব সিদ্দিকীর বইয়ে বা ছোট লেখাতেও অনেক রেফারেন্স পাওয়া যায়— তার ভিত্তিতে সচেতন পাঠক নিজেও সিদ্ধান্ত নিতে পারেন, লেখক সত্য বলছেন নাকি অর্ধসত্য বলছেন নাকি কোথাও তথ্য গোপন করছেন। ইতিহাস পাঠে সচেতন না হলে চলে না।
এ বই সম্পর্কে যে বিষয়টি বলার, তা হলো, ছবি ও নির্ঘণ্টসহ ৪৪৭ পৃষ্ঠা না হলেও চলত। অনায়াসে এটিকে দুই থেকে আড়াই শ পৃষ্ঠায় সীমাবদ্ধ করা সম্ভব ছিল। ছবি আরও যত্নসহ ছাপা হলে ভালো হতো। এ বিষয়ে অবশ্য প্রকাশকদের তেমন কিছু করার থাকে না। কারণ ভালো মানের কাগজ ঢাকা শহরে দুর্লভ জিনিস।
বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ ও রমাবতী নগরী
বিষয়: ইতিহাসবিষয়ক গবেষণা
লেখক: মাহবুব সিদ্দিকী
প্রকাশক: হেরিটেজ রাজশাহী, রাজশাহী
প্রথম প্রকাশ: ২০২০
দাম: ৫৫০ টাকা
আমাদের দেশে স্থানীয় ইতিহাস নিয়ে গবেষণা কিংবা আলোচনা প্রায় অপ্রচলিত একটি বিষয়। খুব কম মানুষ আছেন যাঁরা এ বিষয়ে চর্চা করেন। মাহবুব সিদ্দিকী সেই গুটিকয় মানুষের মধ্যে অন্যতম। নদী, আম, প্রকৃতিসহ বিভিন্ন বিষয় নিয়ে তাঁর সুদীর্ঘ চর্চা আমাদের সমৃদ্ধ করেছে। বরেন্দ্র জনপদের মানুষ হিসেবে মূলত সে অঞ্চলের ইতিহাস, সংস্কৃতি ও প্রকৃতি নিয়ে তাঁর আগ্রহ বেশি। সে আগ্রহেই তিনি লিখেছেন ‘বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ ও রমাবতী নগরী’। শিরোনাম দেখেই বোঝা যায়, বইটি ইতিহাসবিষয়ক।
বরেন্দ্র কিংবা কৈবর্ত বিদ্রোহ নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে যে বিষয়টি বলার আছে, তা হলো রমাবতী নগরী। মাহবুব সিদ্দিকী বাংলার এই প্রাচীন নগরীর হদিস দিয়েছেন আমাদের। বাংলার ইতিহাসের প্রাচীন পর্বের এই নগরী পাল রাজা রামপালের প্রতিষ্ঠিত। কিন্তু নরগরীটি কোথায়? এ নিয়ে বাঘা বাঘা ঐতিহাসিকেরা গবেষণা করেছেন এককালে। কিন্তু মাহবুব সিদ্দিকী বলতে চাচ্ছেন, সে সিদ্ধান্তগুলো যুক্তিযুক্ত নয়। তিনি এন্তার রেফারেন্স টেনে জানিয়েছেন, নওগাঁ জেলার ‘পত্নীতলা উপজেলার পূর্ব কিনারে ঘুকসি বিলের পশ্চিম তীরে আমাইর অথবা আমইড় নামক মৌজায় রামাবতী নগরী’ অবস্থিত। এ বিষয়ে তিনি আলেক্সান্ডার কানিংহাম, বুকানন-হ্যামিলটন, রবার্ট এম. মার্টিন, আবুল কালাম মুহাম্মদ যাকারিয়া, বিজয় কৃষ্ণ বণিক প্রমুখের সিদ্ধান্তকে মেনে নিয়েছেন। তাহলে প্রশ্ন উঠতেই পারে, নতুন বিষয়টি কী? এখানেই লেখকের মুনশিয়ানার পরিচয়।
মাহবুব সিদ্দিকীর বই বা লেখার সঙ্গে যারা পরিচিত তারা জানেন, তিনি শুধু বই বা পূর্ববর্তী লেখকদের লেখার ওপর ভরসা করেন না। তিনি সেই সব বিরল প্রকৃতির গবেষকদের মধ্যে অন্যতম, যারা এখনো মানুষের অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে মূল্যায়ন করেন এবং সেগুলো সূত্র হিসেবে ব্যবহার করেন। লোকসংস্কৃতি বিষয়টি নিয়ে যারা খানিক অবহিত, তারা জানেন যে ‘লোকনিরুক্তি’ বলে একটি বিষয় আছে। আনানাস শব্দটি যখন আনারস হয়ে যায় কিংবা হসপিটাল শব্দটি যখন হাসপাতাল হয়ে যায় সাধারণ মানুষের মুখে, তখন তাকে লোকনিরুক্তি বলে। রমাবতী শব্দটি কি কোনোভাবে আমাইর বা আমইড় হয়ে যেতে পারে সাধারণ মানুষের চলতি কথায়? হয়তো। সে দিকে যথেষ্ট ইঙ্গিত দিয়েছেন লেখক। খুঁজে খুঁজে দেখেছেন তার সম্ভাবনা এবং নিজের বইয়ে তার বয়ান দিয়েছেন সবিস্তারে। বরেন্দ্র অঞ্চলে তাঁর বিস্তর ঘোরাফেরা। ফলে সে অঞ্চলের ভূগোল তাঁর পরিচিত। সে ভূগোলকেও তিনি কাজে লাগিয়েছেন এ বইয়ে। তথ্য আর জানা ভূগোল তাঁর লেখাকে সমৃদ্ধ করে সব সময়।
মাহবুব সিদ্দিকীর বইয়ে বা ছোট লেখাতেও অনেক রেফারেন্স পাওয়া যায়— তার ভিত্তিতে সচেতন পাঠক নিজেও সিদ্ধান্ত নিতে পারেন, লেখক সত্য বলছেন নাকি অর্ধসত্য বলছেন নাকি কোথাও তথ্য গোপন করছেন। ইতিহাস পাঠে সচেতন না হলে চলে না।
এ বই সম্পর্কে যে বিষয়টি বলার, তা হলো, ছবি ও নির্ঘণ্টসহ ৪৪৭ পৃষ্ঠা না হলেও চলত। অনায়াসে এটিকে দুই থেকে আড়াই শ পৃষ্ঠায় সীমাবদ্ধ করা সম্ভব ছিল। ছবি আরও যত্নসহ ছাপা হলে ভালো হতো। এ বিষয়ে অবশ্য প্রকাশকদের তেমন কিছু করার থাকে না। কারণ ভালো মানের কাগজ ঢাকা শহরে দুর্লভ জিনিস।
বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ ও রমাবতী নগরী
বিষয়: ইতিহাসবিষয়ক গবেষণা
লেখক: মাহবুব সিদ্দিকী
প্রকাশক: হেরিটেজ রাজশাহী, রাজশাহী
প্রথম প্রকাশ: ২০২০
দাম: ৫৫০ টাকা
সামগ্রিকভাবে পশ্চিমা সাহিত্য, সংস্কৃতি ও শিল্পকর্মকে ‘বুর্জোয়া’ ও ‘প্রতিক্রিয়াশীল’ বলে চিহ্নিত করে নিষিদ্ধ করা হয় চীনে। এই পরিপ্রেক্ষিতেই শেকসপিয়ারের সব সাহিত্যকর্ম—যেমন হ্যামলেট, ম্যাকবেথ, রোমিও অ্যান্ড জুলিয়েট, ওথেলো ইত্যাদি—চীনে নিষিদ্ধ হয়, কারণ সেগুলোতে চীনা কমিউনিস্ট আদর্শের ‘সঠিক রাজনৈতিক
১৪ দিন আগেকবি নজরুল ইসলামের বহুল পরিচিতি ‘বিদ্রোহী কবি’ হিসেবে, কিন্তু নজরুল উঁচুমার্গের ‘সাম্যবাদী কবি’ও বটেন। নজরুলের সাম্যচিন্তা তাঁর জীবনের বাস্তবতা থেকে উদ্ভূত। তাঁর শৈশব-কৈশোরের জীবন-অভিজ্ঞতা, তাঁর যৌবনের যাপিত জীবন তাঁকে বাস্তব পৃথিবীর দারিদ্র্য, অসমতা ও অসাম্যের সঙ্গে পরিচিত করেছে অত্যন্ত নগ্নভাবে...
১৪ দিন আগেবাংলা সাহিত্যে জনপ্রিয় সাহিত্যিকদের মধ্যে নজরুল অন্যতম। সাধারণত জনপ্রিয় সাহিত্যিকদের বেলায় দেখা যায় কালের সীমা অতিক্রম করলে তাঁদের নাম ইতিহাসের পাতায় আর পাওয়া যায় না। এ ক্ষেত্রে নজরুলের জীবন ও সাহিত্য কালের সীমা অতিক্রম করে আজও পাঠকপ্রিয় হয়ে আছে। এর মূলে রয়েছে তাঁর সচেতন জীবনবোধ...
১৪ দিন আগেনজরুলকে ভুল ভাবে পড়ার আরেকটি বড় উদাহরণ হলো তাঁকে প্রায়শই রবীন্দ্রনাথের ‘প্রতিপক্ষ’ হিসেবে দাঁড় করানোর রাজনৈতিক প্রবণতা। এই আইডেনটিটি পলিটিকস শুধু বিভাজন তৈরি করে না, নজরুলের মৌলিক অবস্থানকেও বিকৃত করে।
১৫ দিন আগে