সম্পাদকীয়
সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ছিলেন বাঙালি সংস্কৃত পণ্ডিত ও দার্শনিক। তিনি ভারতের দর্শনের ইতিহাসকে বিস্তৃত আকারে মলাটবন্দী করেছেন। পাশাপাশি তিনি একটি নিজস্ব দার্শনিক মতবাদ গড়ে তুলেছিলেন। তাঁর দার্শনিক মতবাদটি ‘থিওরি অব ডিপেনডেন্ট ইমার্জেন্স’ নামে পরিচিত ছিল। সংক্ষেপে যাকে ‘সম্ভূতিবাদ’ও বলা হয়। এই মতবাদ অনুসারে, ‘জড় পদার্থ, চেতনা, জীবন ও মন প্রভৃতি বিষয়ের বিপরীতমুখী গুণের অধিকারী হলেও তারা একটির সঙ্গে অপরটির ওপর নির্ভরশীল। এগুলির মধ্যে একটি অন্তর্নিহিত যোগসূত্র রয়েছে, যার উপলব্ধিই হচ্ছে সত্যের উপলব্ধি। সাধনার দ্বারা মানুষ নিজেকে এমন এক স্তরে উন্নীত করতে পারে, যেখানে সে তার সহজাত জৈবিক প্রবৃত্তিগুলিকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে পারে এবং সে সবের বহির্মুখী গতিকে রোধ করে সেগুলিকে অন্তর্মুখী করতে সমর্থ হয়।’
সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ১৮৮৭ সালের ১৮ অক্টোবর বাংলাদেশের কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি বরিশালের গৈলা গ্রামে। তিনি কলকাতার কৃষ্ণনগর স্কুল থেকে প্রথম বিভাগে এন্ট্রান্স পাস করার পর বরিশালের গৈলায় গিয়ে স্থানীয় টোলে ভর্তি হন। এরপর আবার কৃষ্ণনগরে ফিরে গিয়ে একটি কলেজ থেকে এফএ পাস করেন। এ সময় তিনি ‘তিলোত্তমাসম্ভব কাব্য’ সংস্কৃতিতে রচনা করেন। এফএ পাসের পর তিনি কলকাতার তৎকালীন রিপন কলেজ থেকে সংস্কৃতিতে স্নাতক পাস করে ‘নিস্তারিণী পদক’ লাভ করেন। দ্বিতীয়বার তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পাশ্চাত্য দর্শনের ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
এমএ পাস করে তিনি কিছুদিন রাজশাহী কলেজ ও চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন। এরপর কলকাতা ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে দুটি পিএইচডি ডিগ্রি লাভ করেন। কেমব্রিজ থেকে ফিরে প্রেসিডেন্সি কলেজে দর্শনের অধ্যাপক হন। তারপর তিনি সংস্কৃত কলেজের অধ্যক্ষ হন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে নীতিবিজ্ঞানে অধ্যাপনা করেন।
সুরেন্দ্রনাথ দাশগুপ্তর গুরুত্বপূর্ণ কাজ হলো পাঁচ খণ্ডে ‘এ হিস্ট্রি অব ইন্ডিয়ান ফিলোসফি’, ‘এ স্টাডি অব পতঞ্জলি’, ‘এ হিস্ট্রি অব স্যান্সক্রিত লিটারেচার’, ‘রবীন্দ্রনাথ, দ্য পোয়েট অ্যান্ড ফিলোসফার’, ‘সৌন্দর্যতত্ত্ব’ প্রভৃতি।
১৯৫২ সালের ১৮ ডিসেম্বর সুরেন্দ্রনাথ দাশগুপ্ত মৃত্যুবরণ করেন।
সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ছিলেন বাঙালি সংস্কৃত পণ্ডিত ও দার্শনিক। তিনি ভারতের দর্শনের ইতিহাসকে বিস্তৃত আকারে মলাটবন্দী করেছেন। পাশাপাশি তিনি একটি নিজস্ব দার্শনিক মতবাদ গড়ে তুলেছিলেন। তাঁর দার্শনিক মতবাদটি ‘থিওরি অব ডিপেনডেন্ট ইমার্জেন্স’ নামে পরিচিত ছিল। সংক্ষেপে যাকে ‘সম্ভূতিবাদ’ও বলা হয়। এই মতবাদ অনুসারে, ‘জড় পদার্থ, চেতনা, জীবন ও মন প্রভৃতি বিষয়ের বিপরীতমুখী গুণের অধিকারী হলেও তারা একটির সঙ্গে অপরটির ওপর নির্ভরশীল। এগুলির মধ্যে একটি অন্তর্নিহিত যোগসূত্র রয়েছে, যার উপলব্ধিই হচ্ছে সত্যের উপলব্ধি। সাধনার দ্বারা মানুষ নিজেকে এমন এক স্তরে উন্নীত করতে পারে, যেখানে সে তার সহজাত জৈবিক প্রবৃত্তিগুলিকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে পারে এবং সে সবের বহির্মুখী গতিকে রোধ করে সেগুলিকে অন্তর্মুখী করতে সমর্থ হয়।’
সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ১৮৮৭ সালের ১৮ অক্টোবর বাংলাদেশের কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি বরিশালের গৈলা গ্রামে। তিনি কলকাতার কৃষ্ণনগর স্কুল থেকে প্রথম বিভাগে এন্ট্রান্স পাস করার পর বরিশালের গৈলায় গিয়ে স্থানীয় টোলে ভর্তি হন। এরপর আবার কৃষ্ণনগরে ফিরে গিয়ে একটি কলেজ থেকে এফএ পাস করেন। এ সময় তিনি ‘তিলোত্তমাসম্ভব কাব্য’ সংস্কৃতিতে রচনা করেন। এফএ পাসের পর তিনি কলকাতার তৎকালীন রিপন কলেজ থেকে সংস্কৃতিতে স্নাতক পাস করে ‘নিস্তারিণী পদক’ লাভ করেন। দ্বিতীয়বার তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পাশ্চাত্য দর্শনের ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
এমএ পাস করে তিনি কিছুদিন রাজশাহী কলেজ ও চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন। এরপর কলকাতা ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে দুটি পিএইচডি ডিগ্রি লাভ করেন। কেমব্রিজ থেকে ফিরে প্রেসিডেন্সি কলেজে দর্শনের অধ্যাপক হন। তারপর তিনি সংস্কৃত কলেজের অধ্যক্ষ হন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে নীতিবিজ্ঞানে অধ্যাপনা করেন।
সুরেন্দ্রনাথ দাশগুপ্তর গুরুত্বপূর্ণ কাজ হলো পাঁচ খণ্ডে ‘এ হিস্ট্রি অব ইন্ডিয়ান ফিলোসফি’, ‘এ স্টাডি অব পতঞ্জলি’, ‘এ হিস্ট্রি অব স্যান্সক্রিত লিটারেচার’, ‘রবীন্দ্রনাথ, দ্য পোয়েট অ্যান্ড ফিলোসফার’, ‘সৌন্দর্যতত্ত্ব’ প্রভৃতি।
১৯৫২ সালের ১৮ ডিসেম্বর সুরেন্দ্রনাথ দাশগুপ্ত মৃত্যুবরণ করেন।
... স্কুলে থাকতেই, দীপা দত্তের বাবা সুধাংশু বিমল দত্ত আমাদের এলাকার কমিউনিস্ট এমপি ছিলেন। ওখানে ভাষা আন্দোলনের ধাক্কাটা তীব্রভাবে লাগলো। ভাষা আন্দোলনের একজন নেতা হলেন প্রিন্সিপাল কাশেম।... তারপরে ধরো এই কমিউনিস্ট আন্দোলন, আমাদের ওখানে তখন বড় বড় নেতা যেমন আহসাব উদ্দীন সাহেব, ওখানে মিটিং করতে আসতেন।
১৪ ঘণ্টা আগে...রাজনৈতিক বিশ্বাসকে যদি কবিতায় উত্তীর্ণ করা যায়, তাহলে সেটা কবিতা থাকবে, কিন্তু রাজনৈতিক বিশ্বাসকে যদি স্লোগান হিসেবে ব্যবহার করা হয় কবিতায়, তাহলে সেটা আর কবিতা থাকবে না। কিন্তু উচ্চকণ্ঠ হলে যে কবিতা হবে না, আমি সেটা বিশ্বাস করি না। নেরুদা যথেষ্ট উচ্চকণ্ঠ রাজনৈতিক কবিতা লিখেছেন এবং সেগুলো যথেষ্ট..
৮ দিন আগেভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১৪ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১৫ দিন আগে